Sports Bangla

কিরগিজস্তানের মাঠেও পারেনি বাংলাদেশ

কিরগিজস্তানের মাঠেও পারেনি বাংলাদেশ

কিরগিজস্তানের মাঠেও পারেনি বাংলাদেশ
অক্টোবর ১৪
০২:৪৬ ২০১৫

Kwality (1)বিশ্বকাপ বাছাইপর্বে গত জুনে কিরগিজস্তানের সঙ্গে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। ঘরের মাঠ, দর্শকদের সমর্থন, পরিচিত আবহাওয়া; কোনকিছুই মামুনুলদের সহায়তা করতে পারেনি। সেখানে অ্যাওয়ে ম্যাচে বিরুপ আবহাওয়ায় কিরগিজদের মাঠে কেমন খেলবে বাংলাদেশ? অনুমিতভাবে ঐ ম্যাচের চেয়ে আরও বেশি গোল হজম করার কথা ছিল লাল-সবুজ জার্সিধারীদের। কিন্তু না, সেই তুলনায় তা হয়নি। হেরেছে বাংলাদেশ ঠিকই, তবে লড়াই করে। গোলের সংখ্যাও অনেক কম। স্কোর ২-০। অথচ স্কোরটা হতে পারত ১-০, কিংবা ১-১। শেষ মিনিটে এক গোলই বাড়িয়ে দিয়েছে ব্যবধান।

ফিফা র‌্যাংকিংয়ে কিরগিজস্তান রয়েছে ১৪৬তম স্থানে, সেখানে বাংলাদেশের অবস্থান ১৮২। হেড টু হেডেও পিছিয়ে ছিল বাংলাদেশ। আবার ম্যাচটি হয়েছে কিরগিজদের মাঠেই। এর উপর বাড়তি ঝামেলা করেছে তীব্র ঠাণ্ডা আবহাওয়া। বলতে গেলে সবকিছুই ছিল বাংলাদেশের প্রতিকূলে। এমন পরিস্থিতিতে ২-০ গোলে হারলেও বাংলাদেশের লড়াকু মানসিকতার প্রশংসা করছেন সবাই।

Explore1মঙ্গলবার বিশকেকের দোলেনা ওমুজাকোভা স্টেডিয়ামে প্রথম থেকে ঘর সামলানোর পাশাপাশি আক্রমণের চেষ্টা করেছে বাংলাদেশ। কিন্তু ২৭ মিনিটে প্রথম গোল হজম করে বসে লোপেজ শিবির। কিরগিজস্তানের হয়ে গোলটি করেছেন ভিতালিজ লাক্স (১-০)। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধেও ভালোমতো ঘর সামলেছে বাংলাদেশ। মাঝে মধ্যে সাজিয়েছে আক্রমণের পসরা। কিন্তু ৮৯ মিনিটে সর্বনাশ। আমিরভের গোলে ২-০তে লিড নেয় কিরগিজস্তান। শেষ পর্যন্ত এই ব্যবধানেই জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক শিবির।

কিরগিজস্তানের মাঠে বাংলাদেশ হারলেও লড়াকু মানসিকতার পরিচয় দিয়েছে। যা সম্প্রতি দেখাই যাচ্ছিল না। এর সমস্ত কৃতিত্ব পেতে পারেন নতুন ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ ও তার কোচিং স্টাফ। দায়িত্বগ্রহণের পর মাত্র ২০দিন দলকে পরীক্ষা-নিরীক্ষা করেছেন তিনি। তালিম দিয়েছেন শিষ্যদের লড়াই করার। ওলোট-পালট পজিশন নিয়েও অনেক কথা হয়েছে। কিন্তু বোঝা যাচ্ছে, তার হাতে দল থাকলে ভবিষ্যতে আরও ভালো খেলা উপহার দিতে পারবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

বাংলাদেশ দলে এই ম্যাচ দিয়ে অভিষেক হয়েছে বিজেএমসির তরুণ ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন। ম্যাচে রেফারি হিসাবে দায়িত্ব পালন করেন বাহরাইনের জামিল আব্দুল হুসিন।

২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে ‘বি’গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শক্তিশালী অস্ট্রেলিয়া, জর্ডান, কিরগিজস্তান ও তাজিকিস্তান। প্রত্যেক দলের বিপক্ষে হোম এ্যান্ড এ্যাওয়ে ভিত্তিতে মোট ৮টি ম্যাচ খেলবে বাংলাদেশ। গ্রুপ পর্যায়ে এটি ছিল মামুনুলদের পঞ্চম ম্যাচ। এর আগের ম্যাচগুলোতে তিনটি হোম ম্যাচের মধ্যে জর্ডানের কাছে ৪-০ ও কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হেরেছে বাংলাদেশ। আর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। অপরদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র অ্যাওয়ে ম্যাচে হেরেছে ৫-০ গোলে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০