Sports Bangla

কিছু নতুন রেকর্ড

কিছু নতুন রেকর্ড

কিছু নতুন রেকর্ড
ফেব্রুয়ারি ২২
১৩:৫৭ ২০১৫

royal-magnum_bigআফগানিস্তানের সঙ্গে কষ্টকর জয় পেয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ও গতবারের ফাইনালিস্ট শ্রীলঙ্কা। লঙ্কানদের সামনে ২৩৩ রানের মামুলি এক লক্ষ্যই ছুঁড়ে দিয়েছিল আফগানরা। তবে এই পুঁজি নিয়েও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের শেষ পর্যন্ত বেশ ভালই লড়াই করেছে আফগানিস্তান। শেষ অবধি শ্রীলঙ্কা অবশ্য ১০ বল বাকি থাকতে ৪ উইকেটের জয় পেয়েছে। ম্যাচটিতে বেশ কিছু নতুন রেকর্ডও হয়েছে।

বিশ্বকাপে মাহেলা জয়াবর্ধনের রান এখন ১ হাজার ৭৫। শ্রীলঙ্কার চতুর্থ ব্যাটসমান হিসেবে বিশ্বকাপে হাজারি ক্লাবে যুক্ত হয়েছেন তিনি। এর আগে সনাৎ জয়াসুরিয়া, অরবিন্দ ডি সিলভা ও কুমার সাঙ্গাকারা বিশ্বকাপে হাজারের বেশী রান করেছেন। বিশ্বকাপে এটি জয়াবর্ধনের চতুর্থ সেঞ্চুরি। বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে আছেন তিনি। তার সামনে আছেন ভারতের শচিন টেন্ডুলকার (৬) ও অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৫)।

Exploreশ্রীলঙ্কার ইনিংসে জীবন মেন্ডিস ও থিসারা পেরেরা সপ্তম উইকেটে অপরাজিত ৫৮ রান তুলেছেন। বিশ্বকাপে সপ্তম উইকেটে দলটির পক্ষে এটি সর্বোচ্চ রানের জুটি।

শ্রীলঙ্কার দুই ওপেনার লাহিরু থিরিমান্নে ও তিলকরত্নে দিলশান প্রথম বলেই শূন্য রানে আউট হয়ে সাজঘরে ফিরে গেছেন। ক্রিকেটে এমন রেকর্ড অতীতে আছে আর একটি। ২০০৬ সালে গায়ানায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিম্বাবুয়ের দুই ওপেনার পিট রিঙ্কে ও টেরি ডুফিন আউট হয়েছিলেন প্রথম বল মোকাবেলায়।

আফগানিস্তানের আসগর স্টানিকজাই ও সামিউল্লাহ শেনওয়ারির ৮৮ রানের জুটি টেস্ট খেলুড়ে কোনো দলের বিপক্ষে ওয়ানডেতে আফগানিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ। গত বছর এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে একই জুটি সর্বোচ্চ ১৬৪ রান করেছিল।

আসগর স্টানিকজাইয়ের ৫৪ রান টেস্ট খেলুড়ে দলগুলোর বিপক্ষে কোনো আফগান ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৬ রানের সেরা ইনিংসটিও খেলেছেন আসগর।

আফগানিস্তানের প্রথম ৮ জন ব্যাটসম্যানই দুই অঙ্কে পৌঁছতে সক্ষম হয়েছেন। দলটির পক্ষে প্রথমবারের মতো ব্যাটসম্যানরা এমন দারুণ খেলেছেন।

আফগানিস্তানের প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে ৫০ উইকেট নিজের ঝুলিতে নিয়েছেন হামিদ হাসান।

হারলেও আফগানিস্তানের জন্য বড় প্রাপ্তি হতে পারে মাহেলা জয়াবর্ধনের মন্তব্য। আফগান ক্রিকেটারদের প্রশংসায় ভাসিয়েছেন শ্রীলঙ্কার এই তারকা ক্রিকেটার। মাহেলা বলেছেন, ‘বর্তমান বিশ্বের সেরা ক্রিকেট খেলুড়ে দেশগুলোর সঙ্গে আফগানিস্তান দলের খুব বড় পার্থক্য নেই। তারা অবশ্যই প্রশংসা পাওয়ার যোগ্য। আফগানিস্তানকে কৃতিত্ব দিতেই হবে। মাঠের কন্ডিশন খুব টাফ ছিল। এমন কঠিন কন্ডিশনেও আফগানরা ভালো ব্যাট করেছে। বল হাতেও তারা দারুণ পারফরম্যান্স করেছে। তাদের বলে পেস আছে, মুভমেন্ট আছে। বড় দলগুলোর সঙ্গে তাদের খুব বেশি পার্থক্য দেখছি না।’

ম্যাচে রান আউটের একাধিক সুযোগ মিস করেছে আফগানিস্তান। সামগ্রিকভাবে বেশ ভালো সুযোগ সৃষ্টি করেও হেরেছে আফগানরা। যা তাদের দলে হতাশার জন্ম দিয়েছে। সামিউল্লাহ শেনওয়ারি বলেছেন, ‘ফলটা খুব হতাশাজনক। আমরা ৪ জন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়েছিলাম। সেখান থেকে জয়াবর্ধনে ও ম্যাথুস আমাদের হাত থেকে ম্যাচ বের করে নিয়েছেন। তারা খুবই অভিজ্ঞ। তবে আমরাও তিনবার রান আউটের সুযোগ মিস করেছি। আমরা ডট বল দিতে চেয়েছিলাম; উদ্দেশ্য ছিল চাপ সৃষ্টি করে ২/১টি উইকেট তুলে নেওয়া। কিন্তু মেন্ডিস এবং পেরেরাও ভালো খেলেছে। আমরা জানি, পেরেরা মারমুখী ব্যাটসম্যান। তাকে আউট করতে পারলে শ্রীলঙ্কা চাপে থাকত। দুর্ভাগ্যক্রমে তা হয়নি।’

এমন সুযোগ সৃষ্টি করেও ম্যাচ জিততে না পারার কারণ হিসেবে অভিজ্ঞতার অভাবকে দায়ী করে শেনওয়ারি বলেছেন, ‘আফগানিস্তান ২৬০ এর ওপরে স্কোর গড়তে পারলে শ্রীলঙ্কা চাপে থাকত।’

জয়ের জন্য বড় দলগুলোর বিপক্ষে আরও ম্যাচ খেলা প্রয়োজন উল্লেখ করে শেনওয়ারি বলেছেন, ‘অভিজ্ঞতার জন্য আমাদের আরও ম্যাচ খেলতে হবে। আইসিসির কাছে আবেদন থাকবে, টেস্ট খেলুড়ে দলগুলোর বিপক্ষে আমাদেরকে আরও বেশী ম্যাচ খেলার সুযোগ করে দেওয়ার জন্য।’

 

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১