Sports Bangla

ওয়ানডেতেও এগিয়ে বাংলাদেশ!

ওয়ানডেতেও এগিয়ে বাংলাদেশ!

ওয়ানডেতেও এগিয়ে বাংলাদেশ!
নভেম্বর ২১
০৪:৫৪ ২০১৪

ambiagroupপরিসংখ্যানের বিচারে ওয়ানডে সিরিজে বাংলাদেশ এগিয়ে। ৫৯ ম্যাচে বাংলাদেশের জয় ৩১টিতে। জিম্বাবুয়ে জিতেছে ২৮ ম্যাচ। বর্তমান পারফরম্যান্সেও এগিয়ে বাংলাদেশ।

তিন ম্যাচ টেস্ট সিরিজে জিম্বাবুয়েকে বাংলাদেশ ৩-০-তে হোয়াইটওয়াশ করার পর স্বাগতিকদের পাল্লা ভারি হয়েছে। এ কারণে জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশ লক্ষ্যে আজ শুক্রবার দিবা-রাত্রির ম্যাচে নামছে টাইগাররা।

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর দেড়টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি স্যাটালোইট টেলিভিশন চ্যানেল গাজী টিভি।

Kwality- Milestoneবাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজার ভয় শিশির নিয়ে। রাতে শিশির পড়ার কারণে স্পিনারদের জন্য বোলিং করা কঠিন হবে বলে মনে করেন তিনি।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ পাঁচটি ভিন্ন দলের সঙ্গে পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে বাংলাদেশ। এখানে সর্বশেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৫৮ রানে হেরেছিল স্বাগতিকরা।

দু’দলের লড়াইয়ে সর্বোচ্চ রান ও উইকেট শিকারির তালিকায়ও এগিয়ে রয়েছে বাংলাদেশ। ৩৭ ম্যাচে ৪২.৮৮ গড়ে সাকিবের রান ১১৫৮। দুটি সেঞ্চুরি ও ছয়টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

সর্বোচ্চ রানের তালিকায় সেরা পাঁচে রয়েছেন তামিম ইকবালও। টেস্ট সিরিজে এই দু’জন দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। ওয়ানেডে সিরিজেও ভালো খেলতে প্রস্তুত তারা।

সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে রয়েছেন আবদুর রাজ্জাক। ৩২ ম্যাচে ৫৬ উইকেট নিয়েছেন তিনি। তার সেরা বোলিং ২৯ রানে পাঁচ উইকেট।

দু’দলের লড়াইয়ে ২০০৯ সালে বুলাওয়েতে বাংলাদেশের তামিম ইকবাল ও জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি দেড়শ’ রানের ইনিংস খেলেন।

Bright-sports-shop_bigকভেন্ট্রি ১৯৪ রানে অপরাজিত থেকে পাকিস্তানের সাঈদ আনোয়ারের রেকর্ড স্পর্শ করেন। সেরা দলীয় ইনিংস ও সেরা বোলিং ফিগারও জিম্বাবুয়ের দখলে। কভেন্ট্রির ১৯৪ রানে বুলাওয়েতে জিম্বাবুয়ে করেছিল ৩২৩/৭।

১৯৯৭ সালে ব্রায়ান স্ট্র্যাং ২০ রানে নিয়েছিলেন ছয় উইকেট। ১৯৯৭ সালে দু’দলের প্রথম লড়াইয়ের পর থেকে টানা ১০টি ম্যাচ জিতেছিল জিম্বাবুয়ে। এরপর লড়াইয়ে এগিয়ে যায় বাংলাদেশ। আজ প্রথম ওয়ানডেতেও এগিয়ে বাংলাদেশ।

এদিকে এই ম্যাচ দিয়েই আবার ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ফিরছেন মাশরাফি মুর্তজা। মাশরাফির লক্ষ্য প্রথম ম্যাচে জয়।

তিনি বলেন, ‘প্রথম ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা যদি প্রথম ম্যাচ ভালোভাবে জিততে পারি, তাহলে পরেরগুলো সহজ হয়ে যাবে। তবে এখনই আমরা ৫-০-তে জয়ের কথা না ভেবে ম্যাচ বাই ম্যাচ খেলার চেষ্টা করব।’

এদিকে জিম্বাবুয়েও টেস্টের পর নতুন অধিনায়কের নেতৃত্বে খেলবে।ওয়ানডেঅধিনায়ক এলটন চিগুম্বুরার নেতৃত্বে সাফল্য আশা করছে জিম্বাবুয়ে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০