Sports Bangla

এশিয়া কাপে প্রতিবন্ধীরা

এশিয়া কাপে প্রতিবন্ধীরা

এশিয়া কাপে প্রতিবন্ধীরা
ফেব্রুয়ারি ০২
০৬:২২ ২০১৫

Sportsbangla Quiz_1_1ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তানের অংশগ্রহণে শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে শুরু হবে ৪ ফেব্রুয়ারি থেকে। টুর্নামেন্টে খেলতে আজ ভারতের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছে বাংলাদেশের শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল।

এ জন্য গত শনিবার ১৬ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ফিজিক্যালি চ্যালেঞ্জড সিএপিসিবি। এ ধরনের টুর্নামেন্টে এটাই প্রথম অংশগ্রহণ দলটির।

কিন্তু ক্রিকেটের মত প্রতিযোগিতাপূর্ণ খেলা কিভাবে খেলছেন প্রতিবন্ধীরা? বাংলাদেশ প্রতিবন্ধী ক্রিকেট দলের অধিনায়ক মো. মহসিন বলছিলেন, তাকে নিজেকে চলাফেরা করতে হয় হুইল চেয়ারে করে। এরকম যারা দৌড়াতে পারেন না তাদের রান সংগ্রহের জন্য রানার থাকেন। তবে দলের মধ্যে তিনি একাই হুইল চেয়ার ব্যবহার করেন বলে জানান মো মহসিন।

বাংলাদেশে প্রতিবন্ধী ক্রিকেট অ্যাসোসিয়েশনের তালিকাভুক্ত আড়াইশো প্রতিবন্ধী ক্রিকেট খেলোয়াড় রয়েছে বলে জানান দলটির অধিনায়ক।

একজন প্রতিবন্ধী যখন দেশের বাইরে জাতীয় পতাকা তুলে ধরেন তখন দেশের অসংখ্য প্রতিবন্ধী মানুষ এবং তাদের পরিবারগুলো সঙ্কোচ থেকে মুক্ত হয়ে বাইরে বেরিয়ে আসবে। প্রতিবন্ধীরা যাতে সমাজের মূলধারার মানুষের মাঝে আসতে পারে, তাদেরকে যাতে নির্বাসিত হয়ে জীবন কাটাতে না হয় সেই অনুপ্রেরণা তৈরির উদ্দেশ্যেই এ ধরনের টুর্নামেন্টে অংশগ্রহণ বলে উল্লেখ করেন মো মহসিন।

এর আগে প্রতিবন্ধী ক্রিকেট দলটি ভারতের সাথে তাজমহল ট্রফি টুর্নামেন্টে অংশ নিয়েছিল।

Ambia all

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

জানুয়ারি ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১