Sports Bangla

এগিয়ে গেল পাকিস্তান

এগিয়ে গেল পাকিস্তান

এগিয়ে গেল পাকিস্তান
অক্টোবর ২৭
০৪:৪৭ ২০১৫

ambiagroupমরুর দেশে ভাগ্যটা যেন পাকিস্তানের সঙ্গেই থাকল। ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে হারতে হারতে ড্র করেছে মিসবাহ বাহিনী। আর দ্বিতীয় টেস্টে ড্র-য়ের আশা জাগিয়েও পারল না ইংল্যান্ড। দিনের খেলার যখন ৬.৩ ওভার বাকি, তখন দ্বিতীয় ইনিংসে ৩১২ রানে অলআউট হয়েছে ইংলিশরা। ফলশ্রুতিতে পাকিস্তান ম্যাচ জিতে নেয় ১৭৮ রানের বিশাল ব্যবধানে। তাই ৩ ম্যাচের সিরিজের ২ ম্যাচ শেষে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।

শুরু থেকেই খেলা যে গতিতে এগুচ্ছিল তাতে ম্যাচে ফল হওয়াটাই ছিল স্বাভাবিক। প্রথম ইনিংসে পাকিস্তানের ৩৭৮ রানের জবাবে ইংল্যান্ড করেছিল ২৪২ রান। ১৩৬ রানের লিড নিয়ে পাকিস্তান ৬ উইকেটে ৩৫৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। এতে ইংলিশদের সামনে জয়ের জন্য ৪৯১ রানের বিশাল লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়।

Kwality (1)তাই ম্যাচে জয়ের পাল্লা ভারী ছিল পাকিস্তানের দিকেই। কারণ ৪৯১ রানের লক্ষ্য তাড়া করে জয় তুলে নিলে ইংলিশদের সৃষ্টি করতে হতো নতুন ইতিহাস। তার ওপর রবিবার চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ১৩০ রান তুলতেই ইংল্যান্ড হারিয়েছিল ৩ উইকেট। তথাপি সোমবার ম্যাচের শেষ দিনে ইংলিশরা লড়েছে অন্তত ম্যাচটা ড্রয়ের জন্য।

ইংলিশ ব্যাটসম্যানরা কাঙ্ক্ষিত সেই ড্রয়ের লক্ষ্যে প্রাণপণ চেষ্টা করেছে। জো রুটের ৭১ ও আদিল রশিদের ৬১ রান সেই সেদিক থেকে খানিকটা আশান্বিত করেছিল অ্যালিস্টার কুক বাহিনীকে। তাতে অবশ্য শেষ রক্ষা হয়নি। বিশেষ করে শেষ উইকেট জুটির জন্য কাজটা একটু কঠিনই হয়ে পরেছিল। ড্র করতে শেষ জুটিকে খেলতে ক্রিজে টিকে থাকতে হতো ১১ ওভার। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ক্রিজ তাদের এতোটা সমাদর করেনি। জেমস অ্যান্ডারসন ও আদিল রশিদ জুটি এরপরও মোকাবেলা করেছেন ২৭ বল। তথাপি ইংল্যান্ড যখন অলআউট হয়েছিল তখনো দিনের খেলার ৩৯ বল বাকি ছিল।

শেষ জুটি তথাপি বিপজ্জনক কিছুর আভাস দিচ্ছিল পাকিস্তানকে। তবে পাকিস্তানের জন্য অতি কাঙ্ক্ষিত শেষ ব্রেক-থ্রো এনে দিয়েছেন ইয়াসির শাহ। ৭ ফিল্ডার বেস্টিত রাশিদ কাভারে হাল্কা ড্রাইভ করেছিলেন। তাতেই যে ক্যাচ ওঠে সেটি তালুবন্দী করেছেন জুলফিকার বাবর।

explore

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০