Sports Bangla

ইস্ট বেঙ্গলকে হারিয়ে শিরোপা জিতল চট্টগ্রাম

ইস্ট বেঙ্গলকে হারিয়ে শিরোপা জিতল চট্টগ্রাম

ইস্ট বেঙ্গলকে হারিয়ে শিরোপা জিতল চট্টগ্রাম
অক্টোবর ৩১
০৬:৪০ ২০১৫

Kwality (1)দুই বাংলার ফুটবল লড়াইয়ে শ্রেষ্ঠত্বের প্রমাণ রেখেছে চট্টগ্রাম আবাহনী লিমিটেড। সঙ্গে বাংলাদেশের ঝাণ্ডা উড়িয়েছে তারা। কলকাতার ইস্টবেঙ্গল ক্লাবকে হারিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নিয়েছে স্বাগতিক এই ক্লাবটি। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে শুক্রবার রাতে ফাইনাল ম্যাচে চট্টগ্রাম আবাহনী জিতেছে ৩-১ গোলে। এর মাধ্যমে চট্টগ্রামে আয়োজিত ৫ দেশের ৮ দলের অংশগ্রহণে ১০ দিনব্যাপী আন্তর্জাতিক মানের এই ফুটবল যজ্ঞের সফল সমাপ্তি ঘটেছে।

এই জয়ে আন্তর্জাতিক পর্যায়ে প্রথম কোনো শিরোপা ঘরে তুলেছে চট্টগ্রাম আবাহনী। ৪৩ বছর বয়সী ক্লাবটির এর আগে আন্তর্জাতিক পর্যায়ে তো বটেই ঘরোয়া লিগেও কোনো শিরোপা নেই। একটি শিরোপা ছিল কেবল চ্যাম্পিয়নশিপ লিগে, ২০১৩ সালে। এবার নিজেদের আয়োজনে অনুষ্ঠিত টুর্নামেন্টের শিরোপা জয়ের মাধ্যমে দক্ষিণ এশিয়া পর্যায়ে নিজেদের সাফল্যের স্বাক্ষর রেখেছে চট্টগ্রামের ক্লাবটি।

Explore1ফাইনাল ম্যাচে অবশ্য শুরুটা খুব ভাল হয়নি চট্টগ্রাম আবাহনীর। ১০ মিনিটে স্বাগতিকদের হয়ে মিঠুন চৌধুরী গোলের দুর্দান্ত সুযোগ মিস করেছেন। জাহিদের পাস থেকে বক্সের সামনে এলিটা কিংসলের ক্রসে পাওয়া বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হয়েছেন তিনি। চট্টগ্রাম আবাহনী সুযোগ কাজে না লাগাতে পারলেও এক মিনিটের ব্যবধানে ঠিকই এগিয়ে গিয়েছে ইস্টবেঙ্গল। এ সময় বক্সের সামান্য বাইরে থেকে অতিথিদের ডিফেন্ডার অভিনব বাগের শট চট্টলা আবাহনীর ডিফেন্ডার রেজাউল রেজার মাথায় লেগে স্বাগতিকদের জালে জড়িয়েছে।

প্রথম দিকে প্রায় ৩০ মিনিট চট্টগ্রাম আবাহনীর খেলায় ছিল না কোনো ছন্দ। এরপর অবশ্য ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়েছে শফিকুল ইসলাম মানিকের শিষ্যরা; শানিয়েছে একের পর এক আক্রমণ। এরই ধারাবাহিকতায় প্রথমার্ধের ইনজুরি টাইমে গোল করে সমতা (১-১) ফিরিয়েছেন ম্যাচ সেরার পুরস্কার জেতা কিংসলে। জাহিদের লম্বা পাসে মিঠুন ক্রস করে বক্সের মধ্যে বল দিয়েছেন। এ সময় ফাঁকায় দাঁড়ানো কিংসলে মাপা হেডে বল পাঠিয়েছেন ইস্টবেঙ্গলের জালে।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই চট্টগ্রাম আবাহনী আদায় করে নিয়েছে আরও ২ গোল। ৫৪ মিনিটে জাহিদের নিচু ফ্রি-কিকে হেমন্ত হেড মিস করলেও জোড়া গোল দিতে ভুল করেননি কিংসলে (২-১)। এর ২ মিনিট পরই ব্যবধান ৩-১ করেছে চট্টগ্রাম আবাহনী। কিংসলের বাড়ানো লং পাস থেকে হেড করে প্রতিপক্ষের জাল ভেদ করেছেন বাংলাদেশ জাতীয় দলের তারকা মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস (৩-১)।

পরের সময়টুকু রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছে চট্টগ্রাম আবাহনী। সেই সুযোগে সমতা ফেরানোর চেষ্টায় বেশ কিছু আক্রমণ করেছে ইস্টবেঙ্গল। তবে গোলরক্ষক রাসেল মাহমুদ ও রক্ষণভাগের দক্ষতায় সেসব আক্রমণ রুখে দিয়েছে চট্টলা আবাহনী। শেষ অব্দি ৩-১ গোলের জয় নিয়ে শিরোপা জিতে নিয়েছে দলটি।

ম্যাচ শেষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিজয়ী ও বিজিত দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্গে পুরস্কার বিতরণী পর্বটিও আনন্দ সহকারে উপভোগ করেছেন তিনি।

অন্যদিকে, মাঠে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফে সভাপতি কাজী মো. সালাহউদ্দিন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দিন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি, চট্টগ্রাম আবাহনী ক্লাবের মহাসচিব শামসুল হক চৌধুরী এমপি, এমএ লতিফ এমপি, বাফুফে সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী, সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলালসহ বাফুফে ও চট্টগ্রাম আবাহনী ক্লাবের কর্মকর্তারা।

ফাইনালের ম্যাচ সেরার পুরস্কার জেতার পাশাপাশি টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা (৫ গোল) ও সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন চট্টগ্রাম আবাহনীর জয়ের নায়ক এলিটা কিংসলে। প্রাইজমানি হিসেবে মোট ৫ হাজার মার্কিন ডলার পেয়েছেন তিনি। ট্রফির পাশাপাশি চ্যাম্পিয়ন দল ২৫ হাজার ও রানার্স আপ দল ১০ হাজার ডলার প্রাইজমানি পেয়েছে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১