Sports Bangla

ইপিএল শিরোপা চেলসির

ইপিএল শিরোপা চেলসির

ইপিএল শিরোপা চেলসির
মে ০৪
০২:৪৫ ২০১৫

Kwality (1)অপেক্ষাটা দীর্ঘদিনের। ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ শিরোপা এসেছিল সেই ২০০৯-১০ মৌসুমে। এরপর কেটে গেছে চারটি মৌসুম। শিরোপা জেতা আর হয়নি। তবে সাবেক গুরু হোসে মরিনহোর ছোঁয়ায় বলতে গেলে আবার জেগে উঠেছে চেলসি। আর তারই বদৌলতে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতল দ্যা ব্লুজ শিবির। রোববার ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে পরাজিত করে শিরোপা নিশ্চিত করেছে মরিনহোর শিষ্যরা। তাও তিন ম্যাচ হাতে রেখে। ৩৫ ম্যাচে চেলসির পয়েন্ট ৮৩। সেখানে ৩৪ ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে গত মৌসুমের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। বাকি তিন ম্যাচ হারলেও চ্যাম্পিয়ন চেলসিই।

স্ট্যামফোর্ড ব্রিজে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে জিততে বেশ ঘাম ঝড়াতে হয়েছে চেলসিকে। ম্যাচে গোল এসেছে মাত্র একটি। ৪৫ মিনিটে জয়সূচক গোলটি করেছেন চেলসির বেলজিয়ান তারকা ইডেন হ্যাজার্ড।

isabela (2)ম্যাচে গোল একটি হলেও বেশকটি গোলের সুযোগ নষ্ট করেছে চেলসি। শুধু তাই নয়, পেনাল্টির সুযোগও কাজে লাগাতে পারেনি স্বাগতিক শিবির। ৪৪ মিনিটে পেনাল্টি পেলেও তা লক্ষ্যভেদ করতে পারেননি হ্যাজার্ড। পরে অবশ্য নিখুত গোল করে পেনাল্টি মিসের খেসারত দেন তিনি।

ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির এটি চতুর্থ শিরোপা। সব মিলিয়ে পঞ্চম (১০৫৪-৫৫ সালে ফাস্র্ট ডিভিশন জয়)। দীর্ঘদিন পর লিগ শিরোপা জয়ের প্রতিক্রিয়ায় চেলসি অধিনায়ক জন টেরি বলেন, ‘অসাধারণ অনুভূতি। আমরা বেশ খুশি। পুরো মৌসুম আমরা কঠিন পরিশ্রম করেছি। তার ফল পেলাম। ধন্যবাদ হ্যাজার্ডকে, জয়সূচক গোল করাতে’।

অন্যদিকে ক্রিস্টাল প্যালেসের ম্যানেজার অ্যালান পারডিউ অভিনন্দন জানিয়েছেন চেলসিকে। তিনি বলেন, ‘অভিনন্দন চেলসি, মরিনহো ও সকল খেলোয়াড়দের। শিরোপা জেতার জন্য তারাই যোগ্য ছিল।

দ্বিতীয় মেয়াদে চেলসির দায়িত্ব নেওয়ার দ্বিতীয় বছরেই লন্ডনের ক্লাবটিকে প্রিমিয়ার লিগের শিরোপা এনে দিলেন কোচ জোসে মরিনিয়ো। ‘স্পেশাল ওয়ান’ নামে পরিচিত এই কোচের কৃতিত্বটা ভালো করে বোঝা যায় চেলসির মোট প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের হিসেবটা দেখলে। এবার দিয়ে পঞ্চমবার ইংলিশ ফুটবলের সর্বোচ্চ এই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হলো তারা। আর এর মধ্যে তিনবারই মরিনিয়োর অধীনে শিরোপা জিতল স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবটি। পর্তুগিজ এই কোচের প্রথম মেয়াদে ২০০৪-০৫ ও ২০০৫-০৬ মৌসুমে লিগে চ্যাম্পিয়ন হয়েছিল চেলসি। ক্রিস্টাল প্যালেসকে হারিয়ে শিরোপা জয়ের আনন্দে মরিনিয়ো জানান, তিনি খুব খুশি এবং গর্বিত। এখন তার কিছুটা বিশ্রাম দরকার।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০