Sports Bangla

ইতিহাস গড়ল কোহলির ভারত

ইতিহাস গড়ল কোহলির ভারত

ইতিহাস গড়ল কোহলির ভারত
সেপ্টেম্বর ০১
১১:২৫ ২০১৫

ambiagroupশ্রীলংকার মাটি ভারতের জন্য ছিল দুর্বোধ্য, অচেনা। ১৯৯৩ সালে লংকার মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল ভারত, মোহাম্মদ আজহার উদ্দিনের নেতৃত্বে। এরপর থেকে শুধুই হতাশা, সিরিজ হারের আক্ষেপ। এবার বিরাট কোহলির নেতৃত্বেই নতুন ইতিহাস গড়ল ভারত। দীর্ঘ ২২ বছর পর শ্রীলংকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেয়েছে আজহার উদ্দিনের উত্তরসূরীরা।

আগের দুই টেস্ট ম্যাচে দুই দলই জিতেছিল একটি করে। ফলে সিরিজে সমতা ছিল ১-১ ব্যবধানে। সিরিজ নির্ধারণী কলম্বো টেস্টে মঙ্গলবার ভারত জিতেছে ১১৭ রানের বড় ব্যবধানে। ফলে ২-১ ব্যবধানে সিরিজের ট্রফি নিশ্চিত করল কোহলিরা। ২০১১ সালের পর বিদেশের মাটিতে কোন সিরিজ জয় এটি ভারতের। অধিনায়ক হিসাবে প্রথম সিরিজ জয় কোহলিরও।

Bright-sports-shop_bigকলম্বো টেস্টের শেষ দিন স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে জয়ের জন্য আর মাত্র ৭টি উইকেটের প্রয়োজন ছিল সফরকারী ভারতের। মঙ্গলবার টেস্টের শেষ দিনের প্রথম ঘণ্টায় দুই লংকান ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠিয়ে জয়ের পথ তৈরি করে দেন ভারতীয় বোলাররা। তবে এরপর প্রতিরোধ গড়ে তোলেন লংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও কুশল পেরেরা। তবে সিরিজের সেরা অশ্বিন আর ইশান্ত শর্মাদের সামনে শেষ পর্যন্ত আর পেরে উঠেনি লংকানরা। ম্যাথিউজের সেঞ্চুরি (১১০) আর পেরেরার ৭০ রানের দুর্দান্ত ইনিংসের পরও শেষ দিকের ব্যাটসম্যানরা দ্রুত ফেরার পথ ধরলে ভারতের জয়ে উৎসবের রঙ ছড়াতে থাকে। অশ্বিন চারটি আর ইশান্ত তিন উইকেট নিয়ে দ্রুত নিশ্চিত করেন ভারতের জয়।

মঙ্গলবার ৩ উইকেটে ৬৭ রান নিয়ে খেলতে নামে স্বাগতিক শ্রীলংকা। কিন্তু দিনের শুরুতেই কুলশ সিলভাকে হারিয়ে বেশ চাপে পড়ে যায় লংকানরা। উমেশ যাদবের বলে পূজারাকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কুশল সিলভা। এক ঘণ্টার ব্যবধানে লাহিরু থিরিমান্নে অশ্বিনের বলে লোকেশ রাহুলকে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরলে পরাজয় দেখতে শুরু করে স্বাগতিকরা। ১১০ রানে ম্যাথিউসকে ফাঁদে ফেলেন ইশান্ত। তার আগেই ৭০ রানে পেরেরা অশ্বিনকে মারতে গিয়ে ধরা পড়েন রোহিতের হাতে। তখনই নিশ্চিত হয়ে যায় লংকানদের পরাজয়। শেষ পর্যন্ত তাই হল। ১১৭ রানে ম্যাচ আর সিরিজ জিতে নতুন ইতিহাস রচিত করে কোহলির ভারত।

প্রথম ইনিংসে ম্যাচসেরা চেতেশ্বর পূজারার হার না মানা ১৪৫ রানের ইনিংসের ওপর ভর করে সফরকারী ভারত ৩১২ রান সংগ্রহ করে। কোহলির দলের হয়ে অমিত মিশ্র ৫৯ রানের নান্দনিক এক ইনিংস উপহার দেন। জবাবে ভারতীয় পেসারদের তোপের মুখে পড়ে মাত্র ২০১ রানে গুটিয়ে যায় স্বাগতিক শ্রীলংকা। স্বাগতিকদের হয়ে কুশল পেরেরা ৫৫ ও রঙ্গনা হেরাথ ৪৯ রান করেন। ভারতের হয়ে ইশান্ত শর্মা ৫টি এবং স্টুয়ার্ট বিনি ও অমিত মিশ্র ২টি করে উইকেট লাভ করেন।

১১১ রানের লিড নিয়ে খেলতে নেমে অশ্বিন, রোহিত শর্মা ও স্টুয়ার্ট বিনির ব্যাটিং নৈপূণ্যে লংকানদের ৩৮৬ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যমাত্রা দিতে সক্ষম হয় বিরাট কোহলির ভারত।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন ৫৮, রোহিত শর্মা ৫০ ও স্টুয়ার্ট বিনি করেন ৪৯ রান। এছাড়া অমিত মিশ্র ৩৯ ও নামান ওঝা ৩৫ রানের দারুণ কার্যকরী দুটি ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে লংকানদের হয়ে ধামিকা প্রসাদ ও নুয়ান প্রদীপ ৪টি করে উইকেট লাভ করেন।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০