Sports Bangla

ইতিহাস গড়লেন মুস্তাফিজ

ইতিহাস গড়লেন মুস্তাফিজ

ইতিহাস গড়লেন মুস্তাফিজ
জুলাই ২৫
১০:০২ ২০১৫

Explore1চট্টগ্রাম টেস্টের সমাপ্তি ঘটেছে। বৃষ্টিতে দু’দিন পুরো ভেসে যাওয়ার কারণে দারুন সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত ড্র মেনে নিতে হয়েছে বাংলাদেশকে। তাতে হয়তো দক্ষিণ আফ্রিকার মত বদ দল হাঁফ ছেড়ে বেঁচেছে। তবে এমন এক টেস্টেও ইতিহাস গড়লেন বাংলাদেশের বিস্ময় পেসার মুস্তাফিজুর রহমান। ক্রিকেটের ইতিহাসে যা দেখা যায়নি সে রেকর্ডই গড়ে ফেললেন ২০ বছর বয়সী এই বাঁ-হাতি পেসার।

ওয়ানডে অভিষেকেই ভারতের বিপক্ষে ৫ উইকেট তুলে নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। টেস্ট অভিষেক হলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এখানেও ঝড় তুলেছিলেন তিনি। প্রথম ইনিংসেই প্রোটিয়াদের চারজন ব্যাটসম্যানের প্রান সংহার করেন তিনি।

ambiagroupবৃষ্টির কারণে খেলা অমিমাংসিত টেস্টে শেষ পর্যন্ত সাতক্ষীরার এই পেসারকেই ম্যাচ সেরা হিসেবে বেছে নিলেন বিচারকরা। তাতেই ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মত একটি রেকর্ড গড়ে ফেললেন মুস্তাফিজ। প্রথম কোন ক্রিকেটার হিসেবে ওয়ানডে এবং টেস্ট- দুই ফরম্যাটের অভিষেকেই জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।

টেস্ট ক্রিকেটের ইতিহাস প্রায় ১৩৮ বছরের। আর ওয়ানডের ইতিহাস তো সেই ১৯৭১ সাল থেকে, ৪৪ বছরের। দুই ফরম্যাটের হিসেব ধরলে ৪৪ বছরকেই হিসেবে আনতে হবে। এই ৪৪ বছরে হাজারেরও ওপর ক্রিকেটারের অভিষেক ঘটেছে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে। আগমণ ঘটেছে অনেক রথি-মহারথির। অথচ, কেউই এভাবে নিজের আগমনীবার্তা এতটা চড়িয়ে দিতে পারেননি। যেটা পেরেছেন মুস্তাফিজ।

টি২০ অভিষেকে আফ্রিদি, হাফিজের মত ব্যাটসম্যানদের উইকেট পেলেও ম্যাচ সেরা হননি। কিন্তু ক্রিকেটের আসল দুই ফরম্যাট ওয়ানডে এবং টেস্টেই নিজের জাত চিনিয়েছেন মুস্তাফিজ।

Kwality

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১