Sports Bangla

আবার সভাপতি ডালমিয়া

আবার সভাপতি ডালমিয়া

আবার সভাপতি ডালমিয়া
মার্চ ০২
০৮:১৪ ২০১৫

royal-magnum_bigবিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই’র নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন জগমোহন ডালমিয়া।

চেন্নাইয়ে সোমবার অনুষ্ঠিত এই নির্বাচনে ডালমিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় শ্রীনিবাসনের স্থলাভিষিক্ত হলেন। নির্বাচনের পাশাপাশি সহ-সভাপতি শিবলাল যাদবের সভাপতিত্বে বিসিসিআই’র বার্ষিক সাধারণ সভাও আজ অনুষ্ঠিত হয়।

বিভিন্ন গণমাধ্যমের রিপোর্টে জানা গেছে, আইসিসি’র সাবেক সভাপতি ডালমিয়া ভারতীয় ক্রিকেটর বোর্ড প্রধানের এই নির্বাচনের জন্য বেশ কিছুদিন ধরেই কাজ করে আসছিলেন। ছয়টি পূর্বাঞ্চলীয় জোটের একতার কারণে এবারের এই নির্বাচনে ডালমিয়াই শক্তিশালী প্রার্থী হিসেবে আগেই বিবেচিত হয়ে আসছিলেন। প্রায় এক দশক আগে এই পদের দায়িত্বে থাকা ডালমিয়ার বিপক্ষে কার্যত সেই কারণেই কেউই নিজের প্রার্থিতাও ঘোষণা করেননি।

Exploreএদিকে দুর্নীতির অভিযোগে আগেই সদ্য সাবেক হওয়া সভাপতি শ্রীনিবাসনের বিপক্ষে সুপ্রিম কোর্ট রুল জারি করে তার প্রার্থী হবার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তবে তিনি ভোটের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হয়েছিলেন। ভারতীয় প্রিমিয়ার লিগে ম্যাচ পাতানোর অভিযোগে তার উপর এই নিষেধাজ্ঞা জারি করে ভারতীয় সুপ্রীম কোর্ট। গত জানুয়ারিতে শ্রীনিবাসনের বিপক্ষে আইপিএল’র একটি দলের সাথে বাণিজ্যিকভাবে চুক্তিতে জড়িয়ে পড়ার সত্যতা পায় কোর্ট। বিসিসিআই সভাপতি হিসেবে তিনি কোনোভাবেই এই ধরনের কাজের সাথে জড়িত থাকতে পারেন না।

১৯৯৭-২০০০ সাল পর্যন্ত তিন বছর ডালমিয়া আইসিসি’র প্রধানের দায়িত্ব পালন করেছেন। প্রায় এক যুগ দায়িত্ব পালনের পরে ২০০৫ সালে তিনি বিসিসিআই সভাপতির পদ হারান। ৭৫ বছর বয়সী এই জনপ্রিয় ক্রিকেট সংগঠকের অধীনেই ক্রিকেট বিশ্বব্যপী একটি আকর্ষণীয় খেলায় পরিণত হয়। ১৯৮৭ এবং ১৯৯৬ সালে দুইবার তিনি ভারতীয় উপ-মহাদেশে বিশ্বকাপ ক্রিকেট আয়োজনের কৃতিত্ব দেখান।

Ambia 1

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

জানুয়ারি ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১