Sports Bangla

অ্যাবটের ক্যারিয়ার অনিশ্চিত!

অ্যাবটের ক্যারিয়ার অনিশ্চিত!

অ্যাবটের ক্যারিয়ার অনিশ্চিত!
নভেম্বর ২৯
১৪:০৭ ২০১৪

ambiagroupশন অ্যাবট। যার শট পিচ বাউন্সারে আঘাত পেয়ে প্রাণ হারিয়েছেন ফিল হিউজ। মর্মান্তিক এই ঘটনার পর ক্রিকেট ক্যারিয়ারই প্রায় অনিশ্চিত হয়ে পড়েছে শন অ্যাবটের। মানসিক যে যন্ত্রণা কুরে কুরে খাচ্ছে অ্যাবটকে, সেটাই ভয়ঙ্কর। ট্রমা থেকে বেরিয়ে আসতে অ্যাবটকে তাই কাউন্সেলিংয়ের পরামর্শ দিয়েছেন সাবেক ক্রিকেটাররা।

শেফিল্ড শিল্ডের খেলায় শন অ্যাবটই হিউজের দিকে সেই ঘাতক বলটি ছুড়েছিলেন। কিন্তু সেটা তো আর কাউকে পৃথিবী থেকে একেবারে সরিয়ে দেওয়ার উদ্দেশ্যে নয়। ঘটনার আকস্মিকতায় অস্ট্রেলিয়ার তরুণ এই পেসার এতটাই ভেঙে পড়েছেন যে ফের তাকে আর বল করতে দেখা যাবে কি না তা নিয়েই সংশয়ে পুরো ক্রিকেটমহল।

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার জেসন গিলেসিপি, মার্ক টেলররা অ্যাবটের ক্রিকেট ক্যারিয়ার নিয়ে রীতিমত দুশ্চিন্তায়। তাদের সঙ্গে একমত ভিভ রিচার্ডস ও ওয়াকার ইউনিসও। তারা মনে করছেন এখনই অ্যাবটকে মনোবিদের কাছে নিয়ে যাওয়া উচিৎ।

একই মত সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলিরও। তিনি অবশ্য আশা করছেন দ্রুত ট্রমা কাটিয়ে মাঠে ফিরবেন অ্যাবট। এ বছরের অক্টোবরেই মাত্র আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরু হয়েছিল শন অ্যাবটের।

Bright-sports-shop_bigঅ্যাবটের পাশে দাঁড়াচ্ছে অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমও। সিডনি মর্নিং হেরাল্ডে খেলা হয়েছে, ‘অ্যাবটক্ট আমরা তোমার কথাও ভাবছি। ভালো থেকো। তোমার মনের অবস্থাটা যারা বুঝতে পারছেন, তাদের কথা শুনে চলো।’ সিডনি ডেইলি টেলিগ্রাফ লিখেছে, ‘খেলোয়াড়, ধারাভাষ্যকাররা তরুণ অ্যাবটের পাশে দাঁড়াচ্ছেন। ও তো সেদিন স্বাভাবিক ক্রিকেটই খেলছিল। কেউ যেন ভুলেও না ভাবে, ওর কোন খারাপ উদ্দেশ্য ছিল। আশা করা যায় সময়ের সঙ্গে অ্যাবট ধাতস্থ হবে। আবার ওর প্রিয় ক্রিকেটে ফিরবে।’

ফিল হিউজের বোন মেগান পর্যন্ত অ্যাবটকে স্বান্তনা জানিয়েছেন। হাসপাতালেই অ্যাবটের সঙ্গে বেশ কিছুক্ষণ বসে সময় কাটান এবং তাকে স্বান্তনা দেন। অ্যাবটের পাশে দাঁড়িয়েছেন অসি অধিনায়ক মাইকেল ক্লার্ক। অস্ট্রেলিয়া ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশন তো জানিয়েছে, ‘আমরা সার্বক্ষণিক অ্যাবটের ওপর নজর রাখছি এবং কাউন্সেলিংয়ের ব্যাবস্থা করছি। বিভিন্ন মহল থেকে তাকে স্বান্তনা জানানো হচ্ছে।’

তবে ক্রিকেট অস্ট্রেলিয়া প্রধান জেমস সাদারল্যান্ডের কথায় কিছুটা স্বান্তনা খুঁজে পাওয়া যাচ্ছে। তিনি জানিয়েছেন, ‘অ্যাবট ভালো আছেন এবং পরিস্থিতি অনুধাবন করতে পারছেন তিনি। আগেরদিনই অ্যাবটের সঙ্গে আমার কিছুক্ষণ কথা হয়েছে। তাতে বুঝলাম, সবাই তার পাশে দাঁড়ানোয় মানসিকভাবে কিছুটা হলেও সাহস ফিরে পাচ্ছেন তিনি।’

অপরদিকে, অ্যাবটকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন এমবুলেলো ভুদাজা নামে দক্ষিণ আফ্রিকান এক বোলার। এই বোলারের ছোড়া বলেই ২০১৩ সালে মারা যান দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ড্যারিন র‌্যান্ডল। ভুদাজাও মানসিকভাবে ভেঙ্গে পড়েছিলেন এবং মনে করা হয়েছিল সম্ভবত আর খেলতেই পারবেন না তিনি।

তবে কাউন্সেলিংয়ের কারণে প্রায় ১৩ মাস পর আবারও ক্রিকেট মাঠে ফিরেছেন ভুদাজা। বর্তমানে দক্ষিণ আফ্রিকার প্রথম শ্রেনীর ক্লাব বর্ডার প্রোভিন্সের হয়ে খেলছেন তিনি।
দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট খেলতে গিয়েই ভুদাজার একটি বাউন্সার পুল করতে যান ওল্ড সেরবোনিয়ান্সের ব্যাটসম্যান ড্যারিন র‌্যান্ডাল। কিন্তু বল গিয়ে তার মাথায় আঘাত করে। সেখান থেকেই মাটিতে লুটিয়ে পড়েন র‌্যান্ডাল এবং হাসপাতালে তার মৃত্যু ঘটে।

এরপর ভুদাজা মানসিকভাবে ভেঙ্গে পড়েন। খেলাই ছেড়ে দেবেন ভাবছিলেন। শেষ পর্যন্ত মনোবীদের কাছ থেকে ফিরে প্রবেশ করলেন নতুনজীবনে। শন অ্যবটের কথা চিন্তা করেই ভুদাজা ঘোষণা দিলেন তিনি সহযোগিতা করতে চান অসি এই পেসারকে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

মার্চ ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১