Sports Bangla

অবশেষে ভারতীয়দের বাইরে…

অবশেষে ভারতীয়দের বাইরে…

অবশেষে ভারতীয়দের বাইরে…
ফেব্রুয়ারি ২৪
১০:৩৫ ২০১৫

Wedding Snaps (11)সর্বোচ্চ রানের রেকর্ডটা এতদিন ভারতীয়রা নিজেদের করেই রেখেছিল। এ নিয়ে গর্বের অন্ত নেই ভারতীয়দের। এবার এই রেকর্ড বাইরে এলো ভারত থেকে। রেকর্ড গড়লেন একজন নন ভারতীয়। ভারত এবং ভারতীয়দের বাইরে এই প্রথম ডাবল সেঞ্চুরি দেখল ওয়ানডে ক্রিকেট। এবারের বিশ্বকাপেই জিম্বাবুয়ের ওপর রীতিমত টর্নেডো বইয়ে দিয়ে ক্যারিবীয় দানব গেইলের ব্যাট থেকে এলো ভারতীয়দের বাইরে প্রথম ডাবল সেঞ্চুরি। আর ভারতের বাইরে প্রথম ডাবল সেঞ্চুরি হলো অস্ট্রেলিয়ার মাটিতে ।

১৯৯৭ সালে পাকিস্তানী ওপেনার সাঈদ আনোয়ারের করা ১৯৪ রানের ইনিংস অনেক দিন ঝুলে থাকে রেকর্ডের পাতায়। প্রায় একযুগ পর, ২০০৯ সালে এসে বুলাওয়েতে বাংলাদেশের বিপক্ষে আনোয়ারের রেকর্ডে ভাগ বসান জিম্বাবুয়ের ব্যাটসম্যান চার্লস কভেনট্রি। যদিও সাঈদ আনোয়ার আউট হয়েছিলেন; কিন্তু কভেন্ট্রি একই সমতায় আসলেও আউট হননি। ছিলেন অপরাজিত।

Exploreততদিনেও অবশ্য ক্রিকেট বিশ্ব ডাবল সেঞ্চুরির দেখা পান নি। অবশেষে রেকর্ড নিজেই ধরা দিল রেকর্ড পুত্রের হাতে। ভারতীয় জিনিয়াস লিটল মাস্টার শচিন টেন্ডুলকারই একদিনের ক্রিকেটে সর্বপ্রথম অপরাজিত ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডের নতুন পাতা খুলে দেন। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই অনন্য রেকর্ড গড়েন তিনি।

কিন্তু তার রেকর্ডে যে লোভ ছিল আরেক ভারতীয়ের তা কে জানতো! সেই ভারতীয়ই ওঁত পেতে থাকেন মাহেন্দ্রক্ষনের অপেক্ষায়। অবশেষে এসেই গেল তা ২০১১ সালের ৮ ডিসেম্বর। ক্যারিবীয়দের বিপক্ষে শচিনের রেকর্ড ভেঙে দেন বিরেন্দর শেবাগ। ২১৯ রানের অনবদ্য এক ইনিংস খেলেন তিনি।

ভারতীয় আরেক ওপেনার রোহিত শর্মা ২০১৩ সালে ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রায়ই ছুয়ে যাচ্ছিলেন শেবাগকে। যদিও শেষ পর্যন্ত ২০৯ রানে থেমে যেতে হলো তাকে। যে যার পিছে ছোটে সে আসলে তা পেয়েই যায়। সেই যাত্রায় বিফল হলেও গত বছরের ১৩ নভেম্বর আর ভুল করেননি রোহিত। ঘটান আরেক লঙ্কাকাণ্ড। ক্রিকেট বিশ্বকে বিমোহিত করে কলকাতার ইডেন গার্ডেনে গড়েন বিশ্বরেকর্ড। শ্রীলংকার বিপক্ষে অবিশ্বাস্যভাবে ২৬৪ রানের চূড়ায় উঠে যান তিনি। যা এখন পর্যন্ত অক্ষত।

তবে এতদিন ভারতীয়দের গর্ব ছিল ডাবল সেঞ্চুরি নিয়ে। নিজেদের মাটিকে ডাবল সেঞ্চুরির স্বর্গরাজ্য বানিয়ে ফেলেছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। ওয়ানেডে ক্রিকেটে চার চারটি ডাবল সেঞ্চুরির সবগুলোই ছিল ভারতের দখলে। এবার সেই গর্ব ভেঙে দিলেন ব্যাটিং দানব ক্রিস গেইল। রোহিতকে হয়তো কিছুটা ভড়কেও দিয়েছিলো গেইল তাণ্ডব। ক্যানবেরার মানুকা ওভালে জিম্বাবুয়েকে পেয়ে চার-ছক্কার ঝড়ে দানবীয় ইনিংসে ২১৫ রান করেন তিনি। রেকর্ড সব ভারতীয়দের দখলে থাকলেও গেইল গড়লেন নতুন রেকর্ড। বিশ্বকাপের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান। ১৯৯৬ বিশ্বকাপে আরব আমিরাতের বিপক্ষে প্রোটিয়া ব্যাটসম্যান গ্যারি কারস্ট্রেনের করা অপরাজিত ১৮৮ রানই ছিল এতদিন বিশ্বকাপে সর্বোচ্চ।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

নভেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০